সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

চীনে জাতীয়ভাবে খরার সতর্কতা জারি

চীনে জাতীয়ভাবে খরার সতর্কতা জারি

স্বদেশ ডেস্ক:

চীন এ বছরের প্রথম জাতীয়ভাবে খরার সতর্কতা জারি করেছে। এই সতর্কতা তখনই জারি করা হলো, যখন কর্তৃপক্ষ দাবানল নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে এবং খর তাপমাত্রা থেকে ফসল রক্ষা করার জন্য ইয়াংজি নদীর অববাহিকায় বিশেষজ্ঞ দল পাঠিয়েছে।

ইয়েলো এলার্ট নামের এই জাতীয় সতর্কতা জারি করা হয়েছে বৃহস্পতিবার গভীর রাতে। দক্ষিণ-পশ্চিমের সিচুয়ান থেকে ইয়াংজি ব-দ্বীপের সাংহাই পর্যন্ত বিস্তৃত অঞ্চলগুলোতে কয়েক সপ্তাহ ধরে চরম তাপ অনুভূত হবার পর এ সতর্কতা জারি করা হয়। সরকারি কর্মকর্তারা বারবার বলছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনই এই তীব্র তাপমাত্রার কারণ।

বেইজিংয়ের সর্তকতা-মান অনুযায়ী, সর্বোচ্চ সতর্কতার চেয়ে এই সতর্কতাটি দুই মাত্রা কম।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বৃহস্পতিবার জানিয়েছে, মধ্য চীনের জিয়াংজি প্রদেশে ইয়াংজি’র একটি গুরুত্বপূর্ণ বন্যাপ্রবন অববাহিকায় অবস্থিত পোইয়াং হ্রদটি বছরের এই সময়ে তার স্বাভাবিক আয়তনের চেয়ে এক চতুর্থাংশে সঙ্কুচিত হয়ে গেছে।

রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি শুক্রবার জানায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চোংকুইং-এর ৩৪টি কাউন্টিতে বহমান অন্তত ৬৬টি নদী শুকিয়ে গেছে।

স্থানীয় সরকারের তথ্য উল্লেখ করে সিসিটিভি জানায়, এ বছর চোংকুইং অঞ্চলে মওসুমের স্বাভাবিক নিয়মের চেয়ে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে ৬০ শতাংশ। আর বেশ কয়েকটি এলাকার মাটিতে আর্দ্রতার ব্যাপক ঘাটতি দেখা গেছে।

চোংকুইং নগরের উত্তরে অবস্থিত বেইবেই এলাকায় বৃহস্পতিবার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এ তথ্য জানিয়েছে চীনের আবহাওয়া ব্যুরো।

চোংকুইং অঞ্চলের অবকাঠামো এবং জরুরি পরিষেবাকে ক্রমবর্ধমান চাপের মধ্য দিয়ে যেতে হচ্ছে। অঞ্চল জুড়ে পর্বত ও বনে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কায়, অগ্নিনির্বাপক কর্মীদের উচ্চ সতর্কতার মধ্যে থাকতে হচ্ছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম হিটস্ট্রোকের ঘটনা বৃদ্ধির খবর জানিয়েছে।

ফুলিং এলাকার গ্যাস পরিষেবা শুক্রবার গ্রাহকদের জানায়, তারা ‘গুরুতর নিরাপত্তা ঝুঁকি’-তে থাকার জন্য, পরবর্তী বিজ্ঞপ্তি না দেয়া পর্যন্ত সরবরাহ বন্ধ থাকবে।

চোংকুইং এগ্রিকালচারাল ব্যুরো ঝুঁকিতে থাকা ফসলের সুরক্ষায় বিশেষজ্ঞ দল গঠন করেছে। আর, শরতের ফসল ঘাটতি মোকাবেলা করতে ফসল রোপন সম্প্রসারিত করেছে।

বৃহস্পতিবার গভীর রাতে চীনের জরুরি মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শুধুমাত্র জুলাই মাসে উচ্চ তাপমাত্রার কারণে ৪০ কোটি ডলারের প্রত্যক্ষ অর্থনৈতিক ক্ষতি হয়েছে। আর, এর নেতিবাচক প্রভাব পড়েছে ৫৫ লাখ মানুষের ওপর।

এদিকে, চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনএমসি) শুক্রবার, লাগাতার ৩০ দিনের জন্য, নতুন করে তার উচ্চ-তাপমাত্রা সম্পর্কিত রেড-অ্যালার্ট ঘোষণা করেছে। সংস্থাটি এর ওয়াইবো চ্যানেলে এ কথা বলেছে। রাষ্ট্রীয় পূর্বাভাসও বলছে, এই চলমান তাপতরঙ্গ ২৬ আগস্টের আগে হ্রাস পাবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877